মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st সেপ্টেম্বর ২০১৬

সচিব

      মোঃ শহীদ উল্লা খন্দকার, সচিব

 

জনাব মোঃ শহীদ উল্লা খন্দকার গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া উপজেলায় নারিকেলবাড়ী গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি নারিকেলবাড়ী উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি, বি.এম কলেজ থেকে এইচ.এস.সি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগ থেকে কৃতিত্বের সাথে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। ১৯৮৪ সালের নিয়মিত বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করে ২১/০১/১৯৮৬ খ্রিঃ তারিখে বিসিএস প্রশাসন ক্যাডারে চাকরিতে যোগদান করেন।

চাকুরিকালীন সময়ে তিনি সহকারী কমিশনার, উপজেলা ম্যাজিস্ট্রেট, কগনিজেন্স ম্যাজিস্ট্রেট, নেজারত ডেপুটি কালেক্টর, রেভিনিউ ডেপুটি কালেক্টর ও থানা নির্বাহী কর্মকর্তা হিসেবে মাঠপর্যায়ে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে উপ-সচিব, যুগ্ম-সচিব ও অতিরিক্ত সচিব হিসেবে অর্থ মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয় এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। চাকুরিরত অবস্থায় তিনি দেশে-বিদেশে বিভিন্ন খন্ডকালীন ও দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ গ্রহণ করেন। ইতিমধ্যে তিনি থাইল্যান্ড, চীন, ফিলিপাইন, সিংগাপুর, মালয়শিয়া, শ্রীলংকা, হংকং, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়াসহ ১১ টি দেশে প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

জনাব মোঃ শহীদ উল্লা খন্দকার ০১/০৯/২০১৪ খ্রিঃ তারিখে পদোন্নতি পেয়ে ভারপ্রাপ্ত সচিব হিসেবে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগে যোগদান করেন। দীর্ঘ কর্মজীবনে সততা, দক্ষতা ও নিষ্ঠার সাথে সরকারি দায়িত্ব পালনের মাধ্যমে তিনি চাকরি ক্ষেত্রে অনেক সুনাম অর্জন করেছেন। গত ০২/০৩/২০১৫ তারিখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সচিব হিসেবে তাঁকে পদোন্নতি প্রদান করে।তিনি ১৮/০২/২০১৬  তারিখে  সচিব  হিসেবে  বস্ত্র  ও  পাট  মন্ত্রণালয়ে  যোগদান করেন।

চাকুরি ছাড়াও তিনি বহু সামাজিক সংগঠনের সাথে জড়িত। তিনি লায়ন্স ক্লাব অব ঢাকা ডাউন টাউন ক্লাবের তিনবার প্রেসিডেন্ট নির্বাচিত হন। বর্তমানেও তিনি উক্ত ক্লাবের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বরত আছেন। এছাড়া তিনি গোপালগঞ্জ জেলা সমিতির ট্রেজারার ও ফরিদপুর চাকুরিজীবী সমিতির নির্বাহী কমিটির সদস্য হিসেবে কার্যক্রম চালিয়ে যাচেছন। লায়ন্স ক্লাব এবং সমিতির মাধ্যমে তিনি নিজ জেলা গোপালগঞ্জ ও ঢাকায় শিক্ষা ও সামাজিক ক্ষেত্রে অনেক উন্নয়নমূলক কর্মকান্ড পরিচালনা করছেন।

ব্যক্তিগত জীবনে তিনি ২ (দুই) পুত্রসন্তানের জনক।

 


Share with :
Facebook Facebook